ওয়ান মিনিট ম্যানেজার ম্যাজিক
ব্যাবসা বা চাকুরিতে নানা পজিশন অনুযায়ী আমাদের লোকজন নিয়ে কাজ করতে হয়।
ক্যারিয়ারে ভাল করতে এ হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট খুব জরুরী, বিশেষকরে অধস্তনদের থেকে সঠিকভাবে কাজ আদায় করে নেয়া। এ জন্য নানা বই-পুস্তক, কোর্স, লিডারশিপ গুরুরা নানান ছবক দেন৷ সবকিছু বাদ দিয়ে কিছু অতি সাধারণ কিন্তু কার্যকরি টেকনিক ও টুলস ব্যবহার করে কাংখিত সফলতা পাওয়া যায়।
অন্যদের থেকে সবচেয়ে ভাল কাজ আদায় করার জন্য ম্যাজিক কোন ফর্মুলা নেই। হয়ত জটিল অনেক তত্ব আছে, দিনশেষে কাজটা ঠিকঠাক হলো কিনা সেটাই আসল। প্রথমত, তাদের কাছে কি কাজ চান, সেটা সুনির্দিষ্ঠ করে ছোট সাইজে টাইম বাউন্ড লিখে দেয়া। অর্থাৎ এখানে আপনার চাওয়া ও পাওয়ার বিষয়টি অত্যন্ত পরিষ্কার, কোন গ্যাপ রাখার সুযোগ নেই। কাজের গোল সেটিং পরিষ্কার হয়ে গেলে, শুরুর দিকে তাকে মনিটরিং এর মধ্যে রাখা । সে ভুল করল কিনা সেটা কম দেখে সে যখন ভাল কিছু করল সেটি নোটিশ করে তাকে প্রশংসা করা। আর কখনো ভুল করলে সেটা তাকে তৎক্ষণাৎ বলে দেয়া, আপনি হতাশ বা বিরক্ত হয়েছেন সেটা জানিয়ে দেয়া। এটা ট্রিকি। আপনার এই রিপ্রাইম্যান্ড বা বকাঝকা ব্যাক্তির ভুলকে না উল্লেখ করে তার কাজের ভুলকে উল্লেখ করা। শেষে তার উপর আপনার আস্থা ও চাহিদার কথা জানিয়ে দেয়া।
প্রকৃতপক্ষে কাজ আদায়ের জন্য মানুষের পেছনে লেগে থাকারও কিছু নেই, ঘণ্টার পর ঘন্টা মিটিং, মিনিটে মিনিটে আপডেট রিপোর্টও অপ্রয়োজনীয়। যাকে কাজ দেয়া হয়েছে তার কাজের উপর তার সিদ্ধান্ত নিতে দেয়া উচিত, এবং স্বাধীনতা দেয়া উচিত। এতে সে যোগ্য কর্মী হয়ে গড়ে উঠে এবং পরে লিডারশীপ পজিশনগুলোতে ভালভাবে সার্ভিস দেয়ার জন্য তৈরি হয়।
ছোট্ট বই। দু ঘন্টায় পড়ে ফেলা যাবে। খুব প্লেইন ইংলিশে লিখা।
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন