মানুষের নানা প্রদর্শিত সুখ দেখে বিভ্রান্ত হবেন না

 ব্যাপারটি শ্রুতিকটু, তিক্ত কিন্তু বাস্তব। মানুষকে যতটা মহামানুষ মনে করি, মানুষ তার চেয়ে বেশি ছোটলোক  ও ইতর- বলেছেন ভেবলেন থরস্টেইন। তিনি সরাসরি বলেন নাই, ঘুরিয়ে-প্যাচিয়ে বলেছেন।

ভেবলেন বলেছেন, মানুষের সকল কাজ বা অকাজের মূল উদ্দেশ্য হচ্ছে প্রতিপত্তি (prestige) অর্জন ও স্বীকৃতি ( recognition) আদায়। সম্পদ অর্জন ও উচ্চ আয়ের উদ্দেশ্য হচ্ছে ভোগ করা। শুধু ভোগ করলেই হবে না, এ ভোগ হতে হবে জাকজমকপুর্ণ, প্রদর্শনযোগ্য ও সুস্পষ্ট(conspicuous)।লোকে যাতে ঠাহর করতে পারে এ লোকের ম্যালা আছে, সে খরচ করছে , সে বাপের ব্যাটা।

ভেবলেনের আগে এডাম স্মিথ মানুষের এই ইতরামি স্বভাবের কথা বলেছেন। স্মিথ অনেক গভীরে চলে গেছেন, মানুষের একটি ডার্ক ইভোলুশিনারি জেনেটিক বৈশিষ্ঠ্যের উপর নজর দিয়েছেন। মানুষ অন্যদের  সুখ  বা সফলতার সাথে বেশি কানেক্ট করতে পারে, অনুভব করতে পারে; অন্যদের দু:খ-কষ্টের সাথে অত ভালোভাবে সংযুক্ত হতে পারে না। অন্য সব মানুষ এটি জানে , তাই দু:খ- কষ্ট কিংবা না পাওয়ার বেদনা চাপা দিয়ে রাখে। অন্যদিকে অর্থ সম্পদ অর্জন, সাফল্য বড়াই করে প্রদর্শন করে। স্মিথ এটিকে বলেছেন Parade of Riches.

মার্কেটে নরমাল পন্যের পাশাপাশি স্ট্যাটাস গুডস নামে আরেকধরণের পন্য প্রচলিত আছে, যেগুলোর দাম বাড়লে চাহিদা বাড়ে।যত বেশি দাম , বিক্রি তত বেশি। এর তত্বীয় নাম ভেবলেন ইফেক্ট।

ভেবলেন ইফেক্টের স্ট্যাটাস গুড কিনে ফেলা মানুষ সবসময় পাওয়া যাবে। সেটা ১ লাখ টাকার আইস্ক্রিম হোক, আর ১৯ মিলিয়ন ডলারে বুগাত্তি নয়র গাড়ি হোক। দাম যত বেশি হবে, মানুষের দুর্নিবার আকর্ষণ তত বেশি হবে। এর কাছাকাছি ইতিহাসে ভোগ প্রদর্শনের (conspicuous consumption ) আরেকটি উদাহরণ আছে-বাসার সামনে বিরাট ঘাসের লন।

ইয়োভাল নোয়াহ হারারি দেখিয়েছেন, ঘাসের লন ইতিহাসের  কনস্পিকিউয়াস ভোগের একটি কালো অধ্যায়। শিল্প বিপ্লবের সময় অনেকের হাতে টাকা চলে আসে , সবাই বাড়ি-গাড়ি-পার্টি করে ঠাট বাট বজায় রাখত। তবে কেউ ধার করে , পৈতৃক সম্পত্তি বিক্র‍য় করে এসব করে ফেইক বড়লোকি ভাব নিতেই পারত। যাদের প্রদর্শনের প্রতিযোগিতা করার দরকার হয়, তাদের হাতে আসল বাড়ির সামনে বিশাল ঘাসের লন করা। যার যত বড় লন -সে ততবেশি অভিজাত। মনে রাখতে হবে, সেসময় ঘাস কাটার বা পানি দেয়ার কোন মেশিন ছিল না। একমাত্র উপায়, আফ্রিকা হতে দাস কিনে তাদের দিয়ে বছরের পর বছর এই কাজ করানো।যত বড় লন তত বেশি দাস, তত বেশি আভিজাত্য। অন্যদিকে ফেইক দুইদিনের বড়লোকের পক্ষে এই লন তৈরি ও ম্যানেজ করা সম্ভব হত না।  প্রদর্শন যোগ্য এক আভিজাত্য ও ভোগের গল্প ছিল ছিল ইতিহাসের কুখ্যাত এ - Lawn Mowers History.

যাহোক, কনস্পিকিউয়াস (সুস্পষ্ঠ) ভোগের পাশাপাশি ভেবলেনের আরেকটি টার্ম হচ্ছে কনস্পিকিউয়াস leisure (অবসর)। এ আরেক যন্ত্রণা। ব্যাক্তি কাজ না থাকলে অবসরে থাকবে , কিন্তু সেটাও হবে লাক্সারিয়াস , এক্সোটিক। সর্বোপরি মানুষ জানবে যে তিনি অবসর বা ছুটি পালন করছেন। ঘুরতে গেলে সেখান থেকে সুভিন্যির কিনে এনে  গিফট দেবেন আর মানুষকে জানাবেন-সে কোথায় থেকে অবসর পালন করে এসেছন। আর আপনি মহামানুষ না হলে দেখে পেইন খাবেন এবং নিজের অক্ষমতার জন্য আফসোস হবে।যারা আপনার সামনে এসব দেখাতে পারবেন তারা হবেন আপনার দৃষ্টিতে ভিনগ্রহের মানুষ, আলাদাভাবে ক্ষমতাপ্রাপ্ত।

এত কথা বলার উদ্দেশ্য হলো ফেসবুকে-অনলাইনে -অফলাইনে মানুষের নানা প্রদর্শিত সুখ দেখে বিভ্রান্ত হবেন না। কেউ এক্সোটিক ঘুরাঘুরি , খাওয়াদাওয়া , প্রেমরোমান্স, কেনাকাটা করে ছবি দিচ্ছে কারণ, মানুষ এমনই। তাদের ভালোটা দেখানো খারাপটা লুকানো জেনেটিক্স।

মানুষ ইতর, ঐতিহাসিকভাবেই, জেনেটিক্যালি।

সামর্থ নাইতো কি হয়েছে? ঝিম মেরে পরে থাকা , বই পড়া, আশেপাশের প্রিয় মানুষের সাথে গল্প গুজব করা , অযথাই রাজা উজির মারা, খেলাধুলা করা , রান্না করা, ঘুমানো , আশে পাশে দেখা ,  অল্প চ্যারিটি করা - সর্বোপরি যা নিজের ভালোলাগে তাই করাই আপনাকে ভেতরের সুখ এনে দিতে পারে। অন্যের ইতরামি দেখে নিজেকেও ইতর করার প্রতিযোগিতায় পা না দেয়ার মানসিক সামর্থ্য অর্জন আপনাকে সুখি করবে।


মন্তব্যসমূহ

সর্বাধিক পঠিত

আধুনিক আমলাতন্ত্র: ওয়েবার থেকে ইভানস

চেপে রাখা অর্থণীতি: মুক্তবাজারের মিথ্যাবাজার

জাতিসমূহের অর্থনৈতিক ইতিহাসের সংক্ষিপ্ত কথন

চতুর্থ শিল্প বিপ্লবের সম্ভাবনা ও চ্যালেঞ্জসমূহ

বিনির্মাণঃ ধ্বংসাত্মক সমালোচনার বৈধতা

সজল রোশানের ' রিলিজিয়াস মাইণ্ডসেট' কেমন?

ভাবাদর্শিক রাষ্ট্রচিন্তা: আলথুসেরের রাষ্ট্রপাঠ